কাতারে কাতারে রুশ সেনা হত্যার দাবি ইউক্রেনের

কাতারে কাতারে রুশ সেনা হত্যার দাবি ইউক্রেনের

গত বছরের শেষ সপ্তাহে সবচেয়ে বড় ড্রোন-ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। জবাবে নববর্ষের রাতেও দুই দেশের মধ্যে হামলা-পাল্টাহামলার ঘটনা ঘটেছে। এবার নতুন বছরের প্রথম সপ্তাহে কাতারে কাতারে সেনা হত্যার দাবি করেছে ইউক্রেন। বুধবার (০৩ জানুয়ারি) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সেনাবাহিনী জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের সেনারা রাশিয়ার ৬৮০ সেনা হত্যা করেছে।

ইউক্রেনের আর্মড ফোর্সের প্রধান সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে জানান, তারা গত ২৪ ঘণ্টায় ১৫টি আর্টিলারি সিস্টেম ধ্বংস করেছে। একই সময় তারা সাতটি অস্ত্রবোঝাই সামরিক যানও ধ্বংস করার দাবি করেছে।

সেনাবাহিনীর দাবি, তাদের প্রতিরক্ষা ব্যবস্থাপনার মাধ্যমে এ সময়ে তিনটি ক্ষেপণাস্ত্র, ৩৬টি ড্রোন এবং ৭৩টি ক্রুজ মিসাইল ধ্বংস করা হয়েছে।

সেনাবাহিনীর তথ্যমতে, নতুন নিহত সেনাদের নিয়ে রাশিয়ার ইউক্রেনে হামলা শুরুর পর থেকে দেশটির তিন লাখ ৬১ হাজার ৫০০ লোক নিহত হয়েছেন। ইউক্রেনের এমন দাবির বিষয়ে সত্যতা যাচাই করতে পারেনি সংবাদমাধ্যম আলজাজিরা।

এর আগে শুক্রবার রয়টার্স জানায়, ইউক্রেনে সবচেয়ে বড় বিমান হামলা চালিয়েছে রাশিয়া। রাশিয়ার এসব হামলায় ৩১ জন বেসামরিক নাগরিক নিহত এবং ১৬০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। এ ছাড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে দেশজুড়ে বিভিন্ন শহর ও স্থাপনার ক্ষয়ক্ষতি হয়েছে।

কর্মকর্তারা বলেছেন, রাজধানী কিয়েভে অন্তত ৯ জন নিহত ও ৩০ জন আহত হয়েছেন। গুদামঘর, আবাসিক ভবন ও জনমানবহীন এক স্থাপনায় ক্ষেপণাস্ত্র আঘাত হানলে তারা নিহত হয়েছেন।

ইউক্রেনের বিমানবাহিনী জানিয়েছে, ১৫৮টি বিমান হামলা করেছে রাশিয়া। এদের মধ্যে ৮৭টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ২৭টি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ বলেছেন, ইউক্রেন যুদ্ধ শুরুর পর সবচেয়ে বড় বিমান হামলা চালিয়েছে রাশিয়া। তাদের ১৮টি কৌশলগত বোমারু বিমান এতে অংশগ্রহণ করেছে।

More News...

গাজায় নিহতদের ৫৬ শতাংশ নারী ও শিশু: জাতিসংঘ

আফগানিস্তানে বন্যা: নিহত বেড়ে ৩১৫