‘জয় বাংলা, জিতবে আবার নৌকা’ গানের বিশ্ব রেকর্ড!

‘জয় বাংলা, জিতবে আবার নৌকা’ গানের বিশ্ব রেকর্ড!

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারে ‘টিম জয় বাংলা’র একদল তরুণ শিল্পীর উদ্যোগে তৈরি ‘জয় বাংলা, জিতবে আবার নৌকা’ গানের নতুন সংস্করণটি সারা দেশে তুমুল জনপ্রিয়তা পেয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে গানটির ভিউ একশ কোটি ছাড়িয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

সংশ্লিষ্টরা বলছেন, জনপ্রিয়তা ও ভিউ বিবেচনায় নির্বাচনী প্রচারে ব্যবহৃত গানের ক্যাটাগরিতে বিশ্ব রেকর্ড করেছে ‘জয় বাংলা, জিতবে আবার নৌকা’ গানের এই নতুন সংস্করণ।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রচারের জন্য ২০২৩ সালের ১৮ নভেম্বর ঢাকার কারওয়ান বাজারের ভিশন-২০২১ টাওয়ার ১-এর দ্বিতীয় তলার কনফারেন্স রুমে গানটির শুভ উদ্বোধন হয়। উদ্বোধন ঘোষণা করেন আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল এবং গানটির প্রযোজক ও গীতিকার তৌহিদ হোসেন।

নির্বাচনকালীন সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্মে ফ্ল্যাশমব, রিল, শর্টস আকারে অসংখ্যবার পোস্ট হয়েছে গানটি। টিকটকেই গানটি ব্যবহার করে দেড় লাখের বেশি ভিডিও তৈরি করে আপলোড করা হয়েছে, যা পৌঁছেছে কোটি কোটি দর্শকের কাছে। ফেসবুকে গানটির ভিউ হয়েছে ২৫ কোটিরও বেশিবার। জনপ্রিয় সংবাদ মাধ্যম, শীর্ষস্থানীয় টেলিভিশনসহ বিভিন্ন ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশের পর ব্যাপক দর্শকপ্রিয় হয়েছে। কিছু চ্যানেলের ভিডিও দেখা হয়েছে প্রায় কোটিবার।

এবারের নির্বাচনের বাইরেও বিয়ে ও সামাজিক অনুষ্ঠানসহ নানা উৎসব-আয়োজনে জনপ্রিয়তা পেয়েছে গানটি। সব মিলিয়ে নতুন সংস্করণের ভিউ একশ কোটি ছাড়িয়েছে, যা বেড়ে চলেছে প্রতিনিয়ত।

গানটির গীতিকার ও প্রযোজক তৌহিদ হোসেন বলেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রচারে গানটি বেশ সাড়া ফেলবে—এটি আমাদের ভাবনায় ছিল। তবে ভাবতেই অবাক লাগে, মাত্র দুমাসেরও কম সময়ে গানটি অতিক্রম করেছে একশ কোটির বেশি ভিউ, যা নির্বাচনী গানের ক্ষেত্রে রীতিমতো বিশ্বরেকর্ড। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে তৈরি করা হয়েছে গানটি। একদল উদ্যমী তরুণকে নিয়ে তৈরি এ গান গতবারের মতো এবারও প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে উৎসর্গ করেছি। বিভিন্ন অনুষ্ঠানে গানটির সঙ্গে তাল মিলিয়ে প্রধানমন্ত্রী নিজেও উচ্ছ্বাস প্রকাশ করেছেন। যা আমাদের জন্য অন্যতম বড় একটি প্রাপ্তি’।

উল্লেখ্য, গানটির প্রথম সংস্করণ একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও ব্যাপক সাড়া ফেলেছিল। সেটিও ব্যাপক জনপ্রিয়তা পায় সারা দেশে। পরবর্তী সময়ে উপজেলা নির্বাচন, সিটি করপোরেশন নির্বাচন, উপ-নির্বাচনসহ সব নির্বাচনেও গানটির চাহিদা ছিল সর্বোচ্চ। এই ধারাবাহিকতায় আওয়ামী লীগ সরকারের গত পাঁচ বছরের উন্নয়নের অগ্রযাত্রাকে তুলে ধরে গানটির নতুন সংস্করণ তৈরি করে ‘টিম জয় বাংলা’র তরুণ শিল্পীরা। এবারের আয়োজনেও গানের গীতিকার ও প্রযোজক হিসেবে ছিলেন তৌহিদ হোসেন; সুর ও কণ্ঠ দিয়েছেন, সরোয়ার ও জিএম আশরাফ। সংগীতায়োজন করেছেন ডিজে তনু ও এলএমজি বিটস।

More News...

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলি গোয়েন্দা প্রধানের পদত্যাগ

তাপপ্রবাহের চাপ বিদ্যুতের উপরে