পিটার হাস বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক নিয়ে যা বললেন

পিটার হাস বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক নিয়ে যা বললেন

নতুন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করলেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। বৈঠক শেষে তিনি সামনের মাসগুলোতে পারস্প‌রিক স্বার্থ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আরও কাজ করবেন বলে জানিয়েছেন।

বুধবার (১৭ জানুয়া‌রি) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রথম সৌজন্য সাক্ষাৎ করেন পিটার হা‌স। পরে তিনি জানান, বাংলাদেশ-মা‌র্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক কীভাবে এগিয়ে নেয়া যায় সে বিষ‌য়ে নতুন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে আলোচনা করেছেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, নতুন পররাষ্ট্রমন্ত্রীর স‌ঙ্গে আজ দেখা করার সু‌যোগ হয়েছে। ভবিষ্যতে আমাদের দুই পক্ষের সম্পর্কের কার্যক্রম নিয়ে আমরা কথা বলেছি। আমরা দুই পক্ষের স্বার্থ সং‌শ্লিষ্ট বিষয়গুলো কীভাবে এগিয়ে নেব তা নিয়ে আলোচনা করেছি।

পিটার হাস বলেন, দুই পক্ষের মধ্যে ব্যবসা-বা‌ণিজ্য এবং রো‌হিঙ্গা সংকটে একে অপরকে কীভাবে সহ‌যো‌গিতা কর‌তে পা‌রি, সে বিষয়ে আলোচনা করেছি। সামনের মাসগুলোতে আমাদের পারস্প‌রিক স্বার্থ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আরও কাজ করব।

এরআগে দুপুর ১২টায় পররাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে ড. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করতে যান পিটার হাস।

পরে দুপুর ১টায় বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১১ জানুয়ারি নতুন ও পুরাতন মুখের সমন্বয়ে নতুন মন্ত্রিসভা গঠিত হয়। যদিও যুক্তরাষ্ট্র বলেছে, নির্বাচন ‘অবাধ বা সুষ্ঠু’ হয়নি, তবে তারা বাংলাদেশের সঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছে।

এরআগে বঙ্গভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠানেও অংশ নিয়েছিলেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

More News...

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলি গোয়েন্দা প্রধানের পদত্যাগ

আমরা ফিলিস্তিনের পক্ষে ছিলাম, থাকব : পররাষ্ট্রমন্ত্রী আমরা ফিলিস্তিনের পক্ষে ছিলাম, থাকব : পররাষ্ট্রমন্ত্রী