জি২০ সম্মেলনে থাকছেন না শি জিনপিং, হতাশ বাইডেন

জি২০ সম্মেলনে থাকছেন না শি জিনপিং, হতাশ বাইডেন

সীমান্ত নিয়ে কূটনৈতিক উত্তেজনার মধ্যেই ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ শীর্ষ সম্মেলনে আসছেন না চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শি জিনপিংয়ের পরিবর্তে ওই সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের প্রতিনিধিত্ব করার কথা রয়েছে। আর এরপরই রোববার ডেলাওয়্যারের রেহোবোথ বিচে সাংবাদিকদের সাথে কথা বলার সময় বাইডেন বলেন, ‘আমি হতাশ … তবে আমি তাকে দেখতেই সেখানে যাচ্ছি’। বাইডেন অবশ্য এর বেশি বিস্তারিত আর কিছু বলেননি।

রয়টার্স বলছে, জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার জন্য আগামী ৭-১০ সেপ্টেম্বর পর্যন্ত ভারত সফর করবেন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপর ভিয়েতনাম সফর করবেন তিনি। মূলত এশিয়ায় যুক্তরাষ্ট্রের সম্পর্ক জোরদার করতে চায় বাইডেন প্রশাসন এবং এই কারণে আসন্ন এই সফর বেশ গুরুত্বপূর্ণ।

ভারত ও ভিয়েতনামে সফরের জন্য তিনি উন্মুখ কিনা জানতে চাইলে বাইডে বলেন, ‘হ্যাঁ, আমি উন্মুখ।’

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট বলেন, ‘আমি একটু বেশি চাই… সমন্বয়। আমি মনে করি তারা উভয়েই (ভারত ও ভিয়েতনাম) যুক্তরাষ্ট্রের সাথে অনেক ঘনিষ্ঠ সম্পর্ক চায় এবং এই সফর সেই কাজে খুবই সহায়ক হতে পারে।’

রয়টার্স বলছে, জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের যোগ দেওয়ার কথা আগেই জানা ছিল। আর এই কারণে ভারতে এই শীর্ষ সম্মেলনটিকে এমন একটি স্থান হিসাবে দেখা হয়েছিল যেখানে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে শি জিনপিং দেখা করতে পারেন বলে মনে করা হয়েছিল।

কারণ বৈশ্বিক এই দুই পরাশক্তির মধ্যে বাণিজ্য এবং ভূ-রাজনৈতিক উত্তেজনাসহ নানা কারণে অস্থিতিশীলতা থাকলেও উভয় দেশ সেই সম্পর্ক স্থিতিশীল করতে চায়। এছাড়া গত বছরের নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে বাইডেনের সঙ্গে দেখা করেছিলেন শি জিনপিং। মূলত সেটিই ছিল বাইডেন ও জিনপিংয়ের সর্বশেষ সাক্ষাৎ।

এবারের জি-২০ সম্মেলনের সভাপতিত্ব করছে ভারত। বছরজুড়ে দেশটির বিভিন্ন প্রান্তে জি-২০ সম্মেলনের প্রস্তুতির অংশ হিসেবে একাধিক বৈঠক হয়েছে। আগামী ৮, ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে মূল সম্মেলন হতে যাচ্ছে। সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও। তবে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবারের জি-২০ শীর্ষ সম্মেলন এড়িয়ে যেতে পারেন এমন ইঙ্গিত আগেই পাওয়া গেছে। শুধু তিনিই নন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও এবারের সম্মেলনে থাকছেন না।

More News...

সরাসরি বিতর্কে মুখোমুখি হবেন বাইডেন-ট্রাম্প

গাজায় নিহতদের ৫৬ শতাংশ নারী ও শিশু: জাতিসংঘ