চীনে গ্যাস সরবরাহের নতুন রেকর্ড গড়ল রাশিয়া

চীনে গ্যাস সরবরাহের নতুন রেকর্ড গড়ল রাশিয়া

চীনে গ্যাস সরবরাহের নতুন রেকর্ড স্থাপন করেছে রাশিয়ার বহুজাতিক জ্বালানি সংস্থা গ্যাজপ্রম। সম্প্রতি এক প্রেস বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানিয়েছে, ২৩ নভেম্বর ইতিহাসে সর্বোচ্চ গ্যাস সরবরাহ করা হয়।

২০১৯ সালে গ্যাজপ্রম নিয়ন্ত্রিত পাওয়ার অফ সাইবেরিয়া পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহের জন্য চুক্তিবদ্ধ হয় চীন। ২৩ নভেম্বর এ পাইপলাইন দিয়ে সরবরাহকৃত গ্যাস চীনাদের চাহিদার ঊর্ধ্বে ছিল। গ্যাজপ্রম দৈনিক অনুরোধকৃত সমস্ত পরিমাণ সরবরাহ করেছে। এতে চীনে দৈনিক গ্যাস সরবরাহের একটি নতুন রেকর্ড সৃষ্টি হয়।

গ্যাজপ্রম এবং সিএনপিসির মধ্যে দীর্ঘমেয়াদি দ্বিপাক্ষিক গ্যাস ক্রয়-বিক্রয় চুক্তির আওতায় এ জ্বালানি বিতরণ করা হচ্ছে। কী পরিমাণ হাইড্রোকার্বন সরবরাহ করা হবে তা নিশ্চিত করে বলেনি গ্যাজপ্রম।

রাশিয়া ২০২২ সালের শেষ নাগাদ ১৫.৫ বিলিয়ন কিউবিক মিটার গ্যাস চীনে সরবরাহ করেছে। দ্য পাওয়ার অফ সাইবেরিয়া নামের পাইপলাইন দিয়ে এ গ্যাস সরবরাহ করা হয়। ধারণা করা হচ্ছে চলতি বছরে ২২ বিলিয়ন কিউবিক মিটার গ্যাস সরবরাহ করা হবে। ২০১৫-২০১৯ সালে এ পাইপলাইন বানানো হয়। রাশিয়ার ইয়াকুটা অঞ্চল থেকে চীনে গ্যাস সরবরাহ করার জন্য এটি ব্যবহার করা হয়।

More News...

সরাসরি বিতর্কে মুখোমুখি হবেন বাইডেন-ট্রাম্প

গাজায় নিহতদের ৫৬ শতাংশ নারী ও শিশু: জাতিসংঘ