গাজায় দ্বিতীয় দিনের যুদ্ধবিরতি, মুক্তি পাবেন আরও ফিলিস্তিনি বন্দি

গাজায় দ্বিতীয় দিনের যুদ্ধবিরতি, মুক্তি পাবেন আরও ফিলিস্তিনি বন্দি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দিনের মতো গুলি-বোমা-কামানের শব্দ নেই। ইসরায়েলি বোমা হামলা, যুদ্ধবিমান ও ড্রোনের উড়াউড়ি নেই। প্রায় ৫০ দিন টানা ইসরায়েলি বোমাবর্ষণে প্রায় ১৫ হাজার ফিলিস্তিনি নিহত হওয়ার পর শুক্রবার (২৪ নভেম্বর) প্রথমবারের মতো যুদ্ধবিরতি কার্যকর করে হামাস ও ইসরায়েল। কাতারের মধ্যস্থতায় চার দিনের যুদ্ধবিরতি কার্যকর হতেই স্বস্তির নিঃশ্বাস ফেলেন ফিলিস্তিনিরা। খবর আলজাজিরার।

চুক্তির আওতায় প্রথম দফায় ইসরায়েলের কারাগারে বন্দি ৩৯ ফিলিস্তিনির বিনিময়ে ২৪ ইসরায়েলি ও বিদেশি জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। এদের মধ্যে ১৩ জন ইসরায়েলি। শনিবার ইসরায়েলি কারাগারে বন্দি আরও ফিলিস্তিনিকে মুক্তি দেবে ইসরায়েল। অন্যদিকে হামাসও আরও ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে। সব মিলিয়ে চারদিনের যুদ্ধবিরতিতে ৫০ ইসরায়েলি জিম্মির বিনিময়ে ১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়ার কথা রয়েছে।

যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসেবে অতি প্রয়োজনীয় ত্রাণ সহায়তা গাজায় প্রবেশের অনুমতি দেবে ইসরায়েল। গত ৭ অক্টোবর থেকে গাজায় পূর্ণ অবরোধ আরোপ করে রেখেছে ইসরায়েলি সেনারা। এর অংশ হিসেবে সেখানে খাবার, পানি, গ্যাস, জ্বালানি, ওষুধ কোনো কিছুই ঢুকতে দেয়নি তারা।

তবে শুক্রবার মিসর জানায়, গাজায় প্রতিদিন এক লাখ ৩০ হাজার লিটার ডিজেল ও চারটি ট্যাংকার গ্যাস সরবরাহ করা হবে। সব মিলিয়ে গাজায় প্রতিদিন ২০০ ত্রাণবাহী ট্রাক প্রবেশ করবে। এরই মধ্যে রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে গাজায় ডিজেল ও গ্যাস নিয়ে ট্যাংকার প্রবেশ শুরু করেছে বলে জানিয়েছেন আলজাজিরার সাংবাদিক ইউমনা এলসাইদ।

এদিকে এই যুদ্ধবিরতির মেয়াদ আরও বাড়তে পারে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও এই আশাবাদ ব্যক্ত করেছেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি মনে করি এই সম্ভাবনা রয়েছে।

সংবাদ সম্মেলনে তার কাছে এ যুদ্ধ কতদিন স্থায়ী চলবে তা জানতে চাওয়া হয়। তবে এ বিষয়ে তিনি সরাসরি কোনো মন্তব্য করেননি। বাইডেন বলেন, হামাসকে নির্মূল করা আইনসঙ্গত। তবে মিশনটি অত্যন্ত কঠিন।

কাতারের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের মধ্যকার চুক্তিতেও মেয়াদ বাড়ানোর সুযোগ রাখা হয়েছে। যেখানে বলা হয়েছে, এ যুদ্ধবিরতির মেয়াদ বাড়তে পারে। এ জন্য শর্তও রাখা হয়েছে। বলা হয়েছে, প্রতি একদিন যুদ্ধবিরতি বাড়ানোর জন্য হামাসকে ১০ জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিতে হবে।

More News...

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে ইউরোপের যেসব দেশ

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলি গোয়েন্দা প্রধানের পদত্যাগ