জুলাইয়ে ডেঙ্গু রোগী বেড়েছে ৭ গুণ

জুলাইয়ে ডেঙ্গু রোগী বেড়েছে ৭ গুণ

চলতি মাসে ডেঙ্গু পরিস্থিতি সবচেয়ে বেশি অবনতি হয়েছে। গত জুন মাসের তুলনায় চলতি জুলাই মাসে দেশে সাত গুণেরও বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। ডেঙ্গু সংক্রমণের এই হার টেনে ধরতে সিটি করপোরেশনের মশা নিধন কর্মসূচি আরও জোরদার করার পাশাপাশি সাধারণ মানুষকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

রোববার (৩০ জুলাই) দুপুরে দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে অনলাইনে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

এতে অধিদফতরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন বলেন, দেশে জুন মাসে সর্বমোট ডেঙ্গু রোগী ছিল পাঁচ হাজার ৫৬ জন। সেই তুলনায় জুলাই মাসের আজকের দিন (৩০ জুলাই) পর্যন্ত ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ৩৮ হাজার ৪২৯ জন। অর্থাৎ জুলাই মাসে জুনের তুলনায় সাত গুণের বেশি রোগী বেড়েছে।

ডেঙ্গু রোগীদের তথ্য তুলে ধরে তিনি বলেন, এ বছরের ডেঙ্গু আক্রান্ত রোগীদের মধ্যে পুরুষের সংখ্যা সর্বাধিক। শতকরা বিবেচনায় পুরুষ ডেঙ্গু রোগী ৬৪ শতাংশ, আর নারী ৩৬ শতাংশ। মধ্যবয়সী, বিশেষ করে ১১ থেকে ৫০ বছর বয়সীদের ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেশি।

এই কর্মকর্তা বলেন, ঢাকার ভেতরে যে হাসপাতালগুলো রয়েছে, একটিতেই প্রচুর পরিমাণ ডেঙ্গু রোগী ভর্তি আছে। সবচেয়ে বেশি রোগী ভর্তি আছে মুগদা হাসপাতালে। ঢাকা এবং ঢাকার বাইরের বিশ্লেষণে দেখা যায়, ঢাকা শহরে শিশুদের আক্রান্ত হওয়ার হার ঢাকার বাইরের তুলনায় বেশি।

হাসপাতাল পরিস্থিতি তুলে ধরে এমআইএস শাখার এই পরিচালক বলেন, বর্তমানে রাজধানীর অনেকগুলো হাসপাতালেই ডেঙ্গু রোগীর শয্যা পূর্ণ হয়ে গেছে। আর কিছু হাসপাতালে খালি আছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য স্বাস্থ্য অধিদফতরর থেকে সবধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা চেষ্টা করছি ডেঙ্গু রোগীরা যেন হাসপাতালে এসে চিকিৎসা সেবা নিতে পারে।

চিকিৎসাসেবা নিশ্চিতের পাশাপাশি স্বাস্থ্য অধিদফতর মানুষকে সচেতন করার জন্য নানা ধরনের সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলেও জানান অধ্যাপক ডা. শাহাদাত হোসেন।

More News...

গরমে অসুস্থ হয়ে রাজধানীতে পথচারীর মৃত্যু

ডেঙ্গুতে আক্রান্ত ৩ লাখ ছাড়াল