ইসরায়েল যে গোপন পরিকল্পনা জেনে গিয়েছিল ফিলিস্তিনের

ইসরায়েল যে গোপন পরিকল্পনা জেনে গিয়েছিল ফিলিস্তিনের

ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাসের গোপন পরিকল্পনা জেনে গেছে ইসরায়েল। হামাসের ইসরায়েলে হামলার পরিকল্পনা তারা এক বছর আগেই জেনে যাওয়ার দাবি করেছে। এ সংক্রান্ত বিভিন্ন নথি, ই-মেইল ও সাক্ষাৎকার পর্যালোচনা করে শুক্রবার (১ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থা হামাসের অভিযানের পরিকল্পনা জানত। এক বছরের বেশি সময় আগে তারা এসব জেনে গিয়েছিল। তবে বিষয়টিকে তারা পাত্তা দেয়নি। হামাসের দ্বারা এসব কাজ করা সম্ভব হবে না বলে মূল্যায়ন করেছিল তারা।

ইসরায়েলি কর্মকর্তারা হামাসের এ হামলার নথিকে জেরিখো ওয়াল নামে নামকরণ করেছে। এ নথিটি ৪০ পৃষ্ঠার। যেখানে পয়েন্ট আকারে ইসরায়েলে হামলার বিষয় এমনকি নিহতের সংখ্যা পর্যন্তও উল্লেখ করা হয়েছে।

হামাসের এ হামলা নিয়ে প্রকাশিত নথিটি ৪০ পৃষ্ঠার। নথিটিকে ইসরায়েলি কর্মকর্তারা জেরিখো ওয়াল, নিউইয়র্ক টাইমসের পর্যালোচনায় হামলার নির্দিষ্ট তারিখ উল্লেখ করা হয়নি। হামাসের পরিকল্পনার নথিতে ইসরায়েলের শহর দখল নেওয়াসহ দেশটির গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটি ও সদর দপ্তরে অভিযান চালানোর তথ্যও উল্লেখ ছিল। ইসরায়েলে হামলায় নীলনকশা হুবহু অনুসরণ করেছে হামাস।

হামাসের হামলার পরিকল্পনার নথিতে শুরুতে রকেট ব্যারেজে হামলা, এরপর সীমান্তে নিরাপত্তা ক্যামেরা ও স্বয়ংক্রিয় বন্দুকের জন্য ড্রোন হামলা এবং প্যারাগ্লাইডার, মোটরসাইকেলে ও হেঁটে দেশটিতে প্রবেশের নির্দেশনা দেওয়া হয়েছিল।

হামাসের এ পরিকল্পনায় ইসরায়েলের সেনাবাহিনীর ঠিকানা ও পরিধি, যোগাযোগ হাবসহ বিভিন্ন স্পর্শকাতর তথ্যও সংযুক্ত করা হয়েছে। ফলে হামাস কীভাবে গোয়েন্দা তথ্য সংগ্রহ করেছে এবং ইসরায়েলি নিরাপত্তা সংস্থার ভেতর থেকে এগুলো ফাঁস হয়েছে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

More News...

সরাসরি বিতর্কে মুখোমুখি হবেন বাইডেন-ট্রাম্প

গাজায় নিহতদের ৫৬ শতাংশ নারী ও শিশু: জাতিসংঘ