প্রধানমন্ত্রীর সফরে নতুন উচ্চতা পাবে ইইউ-বাংলাদেশ সম্পর্ক : পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রীর সফরে নতুন উচ্চতা পাবে  ইইউ-বাংলাদেশ সম্পর্ক : পররাষ্ট্রমন্ত্রী

গ্লোবাল গেটওয়ে ফোরামের বৈঠকে যোগ দিতে তিন দিনের সফরে আগামী মঙ্গলবার বেলজিয়াম যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নতুন উচ্চতা পাবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, এ সফরে নবায়নযোগ্য জ্বালানি খাতে ৩৫০ মিলিয়ন ইউরোর একটি ঋণ সহায়তা চুক্তি স্বাক্ষর হবে।

সরকারপ্রধানের ব্রাসেলস সফর নিয়ে রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান ড. মোমেন।

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট ওরসুলা ভন ডার লিয়েনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী ব্রাসেলস সফরে যাচ্ছেন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ সফরে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে ৩৫০ মিলিয়ন ইউরোর একটি ঋণ সহায়তা চুক্তি সই হবে। বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে অনুদান দিতে ইউরোপিয়ান কমিশন এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে ৪৫ মিলিয়ন ইউরোর একটি চুক্তি এবং বাংলাদেশ সরকার ও ইউরোপিয়ান কমিশনের মধ্যে ১২ মিলিয়ন ইউরোর একটি অনুদান চুক্তি সই হবে। এ ছাড়াও বাংলাদেশ সরকার এবং ইউরোপিয়ান কমিশনের মধ্যে বাংলাদেশের সামাজিক খাতে ৭০ মিলিয়ন ইউরোর ৫টি আলাদা অনুদান চুক্তি সই হবে।

প্রধানমন্ত্রীর ব্রাসেলস সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ জানিয়ে মন্ত্রী বলেন, ব্রাসেলস সফরে সরকারপ্রধান গ্লোবাল গেটওয়ে ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করবেন। আগামী ২৫ অক্টোবর প্রধানমন্ত্রী ইউরোপিয়ান কমিশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ইউরোপিয়ান ট্রেড কমিশনার এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

প্রধানমন্ত্রীর ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বাংলাদেশ এবং ইউরোপিয়ান ইউনিয়ন তাদের ৫০ বছরের অংশীদারিত্ব নতুন উচ্চতায় উন্নীত করার ঘোষণা দেবে বলে আশা করা হচ্ছে। এ ছাড়াও প্রধানমন্ত্রীর সঙ্গে ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট ড. ওয়ার্নার হোয়ার, ইউরোপিয়ান কমিশনের কমিশনার ফর ক্রাইসিস ম্যানেজমেন্ট জানেজ লেনারসিস এবং ইউরোপিয়ান কমিশন ফর ইন্টারন্যাশনাল পার্টনারশিপ কমিশনার জুট্টা উরপিলাইনেন সাক্ষাৎ করবেন। আগামী ২৬ অক্টোবর সরকারপ্রধান বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সান্দার দে ক্রো এবং লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। ওইদিন বিকেলে প্রধানমন্ত্রী বেলজিয়ামে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায় অংশগ্রহণ করবেন। ২৬ অক্টোবর রাতে প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশে ব্রাসেলস ত্যাগ করবেন।

তিনি আরও জানান, প্রধানমন্ত্রীর ব্রাসেলস সফরে পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা থাকবেন।

এদিকে নির্বাচনের আগে নিউইয়র্ক ও ওয়াশিংটন সফরের পর প্রধানমন্ত্রীর ব্রাসেলস সফরকে রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলছেন সংশ্লিষ্টরা। গ্লোবাল গেটওয়ে ফোরামের বৈঠকে আমন্ত্রিত দেশের মধ্যে বাংলাদেশ, সেনেগাল, নামিবিয়া, মলদোভাসহ ২০টি দেশের সরকারপ্রধানরা অংশ নেবেন। এ ছাড়াও গত মাসে ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে একটি প্রস্তাব গৃহীত হয়। ওই প্রস্তাবেও ২০২৪ সালে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের অনুকূল পরিবেশ নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

এ প্রসঙ্গে সংশ্লিষ্ট কূটনৈতিক সূত্র জানায়, ব্রাসেলসে ফোরামের সাইডলাইনে শেখ হাসিনা নির্বাচন প্রশ্নে ইইউ’র নীতিনির্ধারণী পর্যায়সহ আমন্ত্রিত দেশগুলোর শীর্ষ নেতাদের কাছে সরকারের অবস্থান তুলে ধরার সুযোগ পাবেন।

More News...

৬ মাসের মধ্যে শাহজালালের থার্ড টার্মিনাল পুরোপুরি চালু হবে: মন্ত্রী ৬ মাসের মধ্যে শাহজালালের থার্ড টার্মিনাল পুরোপুরি চালু হবে: মন্ত্রী

আবারও ৪০ বিজিপি সদস্যের প্রবেশ বাংলাদেশে