নতুন ‘সৌরজগতের’ সন্ধান

নতুন ‘সৌরজগতের’ সন্ধান

নতুন একটি ভিন্ন জগতের সন্ধান দিয়েছে আমেরিকান মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার অবসরপ্রাপ্ত স্পেস টেলিস্কোপ কেপলার। এই জগতে রয়েছে সূর্যের চেয়েও বড় নক্ষত্র। দানব আকৃতির এই নক্ষত্রকে ঘিরে পৃথিবীর মতোই ঘুরপাক খাচ্ছে সাত সাতটি গ্রহ। কিন্তু পৃথিবীর থেকেও এসব গ্রহ আকারে বেশ বড়।

এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘দ্য জার্নাল অব প্ল্যানেটারি সায়েন্স’ নামক বিজ্ঞান পত্রিকায়।

প্রতিবেদনে বলা হয়েছে, এই জগতেও একটি ‘সূর্য’ রয়েছে, যাকে ঘিরে প্রদক্ষিণ করছে সাতটি গ্রহ। তবে এই গ্রহগুলো সৌরজগতের গ্রহের থেকে বেশি গরম। সাতটি গ্রহই আকারে পৃথিবীর থেকে বড়, কিন্তু নেপচুনের থেকে ছোট। কেপলারের নামে এই জগতের নাম রাখা হয়েছে কেপলার-৩৮৫।

প্রাথমিকভাবে, কেপলারের অভিযান শেষ হয়েছিল ২০১৩ সালে। কিন্তু তার পরেও কাজ চালিয়ে গিয়েছে সে। ২০১৮ সাল পর্যন্ত কাজ করেছে কেপলার। অভিযানের এই দ্বিতীয় অধ্যায়কে বলা হতো ‘কে২’। কেপলারের মহাকাশ-অনুসন্ধান থেকে পাওয়া তথ্য এখনো বিশ্লেষণ করা হচ্ছে। আর উঠে আসছে নতুন নতুন তথ্য। মিল্কিওয়ে গ্যালাক্সি বা আকাশগঙ্গা ছায়াপথের অসংখ্য গ্রহের সন্ধান দিয়েছে এই দূরবীক্ষণ যন্ত্রটি।

নাসার ‘এমস রিসার্চ সেন্টার’-এর বিজ্ঞানী জ্যাক লিসাউয়ের জানিয়েছেন, কেপলার-৩৮৫-এর কেন্দ্রস্থলে রয়েছে সূর্যের মতো একটি তারা। তবে সূর্যের থেকে এটি ১০ শতাংশ বড়। ৫ শতাংশ বেশি গরম। নক্ষত্রটির কাছাকাছি থাকা গ্রহ দুটি পৃথিবীর থেকে সামান্যই বড় আকারে। পাথুরে জমি। পাতলা বায়ুস্তরও থাকতে পারে। বাকি গ্রহগুলো বেশ বড়। এক-একটির ব্যাসার্ধ পৃথিবীর ব্যাসার্ধের দ্বিগুণ। বিজ্ঞানীদের অনুমান, এই গ্রহগুলোতে মোটা বায়ুস্তর রয়েছে।

নাসার বিজ্ঞানীরা বলছেন, এখন পর্যন্ত ৪৪০০ গ্রহের সন্ধান দিয়েছে কেপলার। এর মধ্যে ৭০০টি মাল্টি-প্ল্যানেট সিস্টেম।

More News...

সংশোধন হচ্ছে আইসিটি আইন, সংসদে উঠছে সেপ্টেম্বরে সংশোধন হচ্ছে আইসিটি আইন, সংসদে উঠছে সেপ্টেম্বরে

প্রতিবন্ধীদের জন্য সুখবর দিলেন পলক প্রতিবন্ধীদের জন্য সুখবর দিলেন পলক